বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৩:৩৯ পূর্বাহ্ন

শ্রেণীকক্ষে মোবাইলের ব্যাবহার নিষিদ্ধ করছে নেদারল্যান্ডস

শ্রেণীকক্ষে মোবাইলের ব্যাবহার নিষিদ্ধ করছে নেদারল্যান্ডস

স্বদেশ ডেস্ক:

পড়াশোনায় শতভাগ মনোযোগ নিশ্চিত করতে ক্লাসরুমে মোবাইল ফোন, ট্যাবলেট ও স্মার্ট ওয়াচের ব্যবহার নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে নেদারল্যান্ডস। দেশটির শিক্ষা মন্ত্রণালয় থেকে শুরু করে স্কুল ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সকলেই এ বিষয়ে একমত হয়েছে। ডয়েচে ভেলের এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া যায়।

দেশটির শিক্ষা মন্ত্রণালয় জানায়, এই নিয়মটি আগামী বছর ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। তবে ডিজিটাল এডুকেশন ক্লাসে মোবাইলের ব্যবহার অনুমোদিত। এছাড়া প্রতিবন্ধী বা চিকিৎসা জনিত কারণে কোনো শিক্ষার্থীর যদি মোবাইল ফোন ব্যবহারের প্রয়োজন হয় তাহলে তার অনুমতিও দেয়া হবে।

নেদারল্যান্ডসের শিক্ষামন্ত্রী রবার্ট ডিকগ্রাফ বলেন, ‘মোবাইল ফোন মানুষের জীবনে নানাভাবে সম্পৃক্ত থাকলেও তা শ্রেণীকক্ষে একদমই মানানসই নয়’। তিনি আরও বলেন, ‘শিক্ষার্থীদের নিজেদের মনোযোগী হওয়ার চেষ্টা করা উচিত এবং তাদের ভাল ভাবে পড়াশোনা করার সুযোগ দেওয়া উচিত।’

সাম্প্রতিক এক বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে, মোবাইল ফোন বাচ্চাদের মানসিক বিকাশে বাধা তৈরি করে এবং এর থেকে শিক্ষার্থীদের ক্ষতি সবচেয়ে বেশি হয়। শিক্ষার্থীদের মধ্যে একরকম মহামারি আকারে ছড়াচ্ছে এই মোবাইল ফোন, ট্যাবলেট ও স্মার্ট ওয়াচের ব্যবহারের আসক্তি।

এছাড়া শিক্ষামন্ত্রী সতর্ক করে দিয়ে বলেন, ২০২৪ সালের গ্রীষ্মের মধ্যে কোনো স্কুল এই নিয়ম বাস্তবায়ন করতে ব্যর্থ হলে আইনি সমস্যার সম্মুখীন হতে হবে। গত সপ্তাহে ফিনল্যান্ডও এ ধরনের নিয়ম চালুর ঘোষণা দেয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877